Saturday 19 June 2021

পুরোনো লেখা।


 আমি ইদানীংকালে দেখছি(বোধহয় এটা সর্বকালেই ছিলো)!...যে,আমরা নিজেকে বাদ দিয়ে অন্যেরটা নিয়েই বেশি ভাবি

(ধর্মীয় ক্ষেত্রে,

সমাজ সেবামূলক কাজে,রাজনৈতিক মঞ্চে,বা:-সমালোচনার চারকোণা টেবিলে)...আমরা কি এতটাই শুদ্ধ(গৌতমবুদ্ধ)??

আমরা তো আর মালাইকা(ফেরেশতা)নই!যে আমাদের ভুল থাকবে না বা পাপ থাকবে না।।তাই আজ থেকে আমি শপথ নিচ্ছি যে,কাউকে কোন উপদেশ দেবো না(বাঙালীর আজীবনের প্রাপ্ত প্রায় একমাএ সম্বল হলো -অন্যকে উপদেশ দেওয়া)।।পারলে আদেশ /নিষেধ করব (যারা শুনবে তাদের, যেমন :-বউ,ছেলে,মেয়ে,শিষ্য,

কর্মচারী)।।ইসলামের যতই গভীরে যাচ্ছি ততই এটা বুঝতে পারছি যে,আমি যেটুকু জানি→না জানা রয়ে গেছে তার থেকেও অনেক বেশি খানি।।রসূল(ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)এর জীবনী যতই পড়বেন ততই আমার মতো অনূভুতি আপনারও হবে।তাই আসুন আগে আমরা নিজের ব্যাপারে আরো ভালো করে থিসিস করি।যে,

{আমি সকাল সন্ধ্যা কি কি গুনাহ  করি আর কি কি ছওয়াব করি!?}

এই রমাযান হলো আত্মসংযম ও আত্মশুদ্ধির মাস।


"নিজের জন্যই খাবার নেই ঘরে

/অন্যকে কি খাওয়াবি দাওয়াত করে??"


....আসুন! এই রমাযানের পবিত্র মাসে-  নিজেই নিজেকে ইসলামের দাওয়াত দিই।।


[♠♠

মুহাম্মাদ সোহেল রানা♠♠]

২০জুন ২০১৫

No comments:

Post a Comment